হেলথ টিপস : মাছ খেলে ইসকেমিক ঝুঁকি কমে [ শেষের পাতা ] 12/01/2017
হেলথ টিপস : মাছ খেলে ইসকেমিক ঝুঁকি কমে
নিয়মিত ও নির্দিষ্ট পরিমাণে মাছ খেলে তাতে ইসকেমিক স্ট্রোকের আশঙ্কা কমে যায়। বিশেষ করে মাসে অন্তত দু’বার সামুদ্রিক মাছ খেলেই এ ঝুঁকি অনেকাংশে কমে আসে। শিকাগোর নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির কয়েকজন প্রফেসর সম্প্রতি এক গবেষণায় এটি প্রমাণ করেছেন। ইসকেমিক স্ট্রোক মূলত মস্তিষ্কে রক্তপ্রবাহের পথটি ব্লক করে দিয়ে রক্ত সঞ্চালনের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। সামুদ্রিক মাছে থাকা কিছু খনিজ উপাদান, যা এই ব্লক তৈরি হতে দেয় না। তবে অতিরিক্ত তৈলাক্ত মাছ খেলে আবার হিতে বিপরীত হতে পারে। তাই তৈলাক্ত মাছ বিশেষ করে পাঙ্গাসের পেটি, ইলিশের পেটি ও চিংড়ির মগজ পরিহার করা ভালো। এ ছাড়া ফ্রাই করা মাছ বা মাছ ভাজা খেতে পছন্দ করেন অনেকে। ফ্রাই ফিস যথাসম্ভব কম খাওয়া ভালো। কারণ তেলে ভাজার কারণে মাছে স্বাভাবিক চর্বির চেয়ে অনেক বেশি চর্বি পাওয়া যায়, যা হৃদরোগের জন্য ঝুঁকিপূর্ণ।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• হেলথ টিপস : দূষণে স্থায়ীভাবে নষ্ট হতে পারে শিশুর মস্তিষ্ক
• হঠাত্ অস্থিরতা ও খারাপ লাগা মারাত্মক রোগের কারণ হতে পারে
• অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা কমছে
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters