পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক খাতের প্রাধান্য [ ব্যবসা বানিজ্য ] 20/03/2017
পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক খাতের প্রাধান্য
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রবিবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। দিনটিতে সেখানে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। তবে এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় প্রায় ১৪ শতাংশ লেনদেন বেড়েছে। ডিএসইতে মোট লেনদেনের ৩৬.৭০ ভাগ দখল করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ডিসেম্বরে অর্থ বছর শেষ হতে যাওয়া এই কোম্পানিগুলোকে ঘিরেই দিনটিতে লেনদেনের প্রবণতা বজায় ছিল। যার কারণে বড় ও মাঝারি মূলধনী কোম্পানিগুলোর দর কমলেও সূচকের বড় ধরনের পতন ঘটেনি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসইতে এক হাজার ১০৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১৩৯ কোটি ৬৯ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে ৯৬৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

সকালে সূচকের উর্ধগতি দিয়ে শুরুর পর প্রধান মূল্য সূচক ৫ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৬৬ পয়েন্টে।

আইডিএলসি ইনভেস্টমেন্টের বাজার পর্যালোচনায় বলা হয়েছে, আগের দিনের ধারাবাহিকতায় রবিবার সূচকের উর্ধগতিতে লেনদেন শুরু হলেও শেষটা ছিল পতন দিয়ে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সার্বিক লেনদেনের ২০.১০ ও ১৬.৬০ ভাগ দখল করেছে। অন্যান্য খাতের মধ্যে সিমেন্ট খাতের দর বেড়েছে দশমিক ৭০ শতাংশ। তবে দিনটিতে ছোট মূলধনী কোম্পানিগুলোর দর বেড়েছে ০.৪০ শতাংশ।

ডিএসইর লেনদেনে সেরা কোম্পানিগুলো হলো : লঙ্কাবাংলা ফিন্যান্স, বে´িমকো, আরএসআরএম স্টিল, ন্যাশনাল ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বে´িমকো, এসিআই ফর্মুলেশন, আইএফআইসি ও ইসলামিক ফিন্যান্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : মার্কেন্টাইল ব্যাংক, রিলায়েন্স ইন্স্যুরেন্স, জুটস স্পিনার্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, উত্তরা ফাইনান্স, কে এ্যান্ড কিউ, ইউনাইটেড ফিন্যান্স, ইউনাইটেড এয়ার, আলহাজ্ব টেক্সটাইল ও আইপিডিসি।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সিএসইতে ৭১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৮৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বে´িমকো ফার্মা, ন্যাশনাল ব্যাংক, এমআই সিমেন্ট, বে´িমকো, সাউথইস্ট ব্যাংক, ডেল্টা স্পিনার্স, আইএফআইসি, প্রিমিয়ার ব্যাংক, প্রিমিয়ার লিজিং ও ইসলামী ব্যাংক।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters