বাণিজ্য ঘাটতি মোকাবিলায় বাংলাদেশ ও ভারত আন্তরিকভাবে কাজ করছে [ শিল্প বাণিজ্য ] 20/03/2017
বাণিজ্য ঘাটতি মোকাবিলায় বাংলাদেশ ও ভারত আন্তরিকভাবে কাজ করছে
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়লেও দু’দেশের মধ্যে বর্তমানে বাণিজ্য ঘাটতির পরিমাণ প্রায় পাঁচ দশমিক ৫৭৯ বিলিয়ন মার্কিন ডলার। এ বাণিজ্য ভারতের অনুকূলে রয়েছে। বিদ্যমান বাণিজ্য ঘাটতি মোকাবিলায় দু’দেশের সরকার আন্তরিকভাবে কাজ করছে। ইতোমধ্যে ভারতের পক্ষ থেকে ২৫টি আইটেম ছাড়া বাংলাদেশি সকল পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়া হয়েছে। বাংলাদেশও ভারতীয় উদ্যোক্তাদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। এ ধরনের ইতিবাচক উদ্যোগ দ্বিপাক্ষিক বাণিজ্য ঘাটতি কমাতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী শনিবার রাতে ভারতের কির্লোস্কার ব্রান্ডের উচ্চ ক্ষমতাসম্পন্ন জ্বালানি সাশ্রয়ী ডিজেল জেনারেটর ‘৩০০০০ এইচএইচপি জেনসেটস্’ এর বাজারজাতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কির্লোস্কার কোম্পানির যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক আর. আর. দেশপান্ডে, ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব নীমকার, এনআরবিসি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাসাত আলী, কোম্পানির বাংলাদেশ পরিবেশক ও ম্যাগপাই ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান আবদুস সালেক বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে আকর্ষণীয় স্থান। বাংলাদেশে বিনিয়োগের মাধ্যমে উত্পাদিত পণ্য ভারতে পুনরায় রপ্তানির সুযোগ রয়েছে। তিনি এ সুযোগ কাজে লাগিয়ে দু’দেশের অর্থনৈতিক সমৃদ্ধি জোরদারে অবদান রাখতে উভয় দেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• বিশ্ব বাণিজ্য শক্তিশালী হওয়ার পূর্বাভাস দিল ডব্লিউটিও
• নারী উদ্যোক্তাদের মাঝে এসএমই ঋণ বিতরণ কমেছে
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters