Hawker.com.bd     SINCE
 
 
 
 
রাজস্ব সম্ভাবনাময় নাকুগাঁও স্থলবন্দর [ অর্থ-বাণিজ্য ] 20/03/2017
রাজস্ব সম্ভাবনাময় নাকুগাঁও স্থলবন্দর
ভারতের মেঘালয় রাজ্যের কাছাকাছি ও সীমান্তবর্তী জেলা শেরপুরের নাকুগাঁও শুল্ক স্টেশন আমদানি-রপ্তানি ও রাজস্বের ক্ষেত্রে সম্ভাবনাময় হয়ে উঠছে। ভারতের মেঘালয়সহ কয়েকটি রাজ্য থেকে কয়লা, পাথর, গবাদিপশু, ফলমূল, রাসায়নিক সার, চায়না ক্লে, টিম্বার, চুনাপাথর, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, বল ক্লেসহ ১৭টি পণ্য এ বন্দর দিয়ে আমদানি হয়। এরমধ্যে কয়লা ও পাথর বেশি পরিমাণে আমদানি হয়। এছাড়া সিমেন্ট, শাড়ি, গার্মেন্টস পণ্য, মশারিসহ বেশ কয়েকটি পণ্যও রপ্তানি হয়।

এ স্টেশন থেকে গত অর্থবছর ২ কোটি ৫৮ লাখ টাকার রাজস্ব আহরিত হয়েছে। চলতি অর্থবছরের ৮ মাসে ১ কোটি ৬১ লাখ টাকার রাজস্ব আহরিত হয়েছে।
এই বন্দরে কাঠামোগত সংস্করণসহ শুল্ক স্টেশন স্থাপন করলে আমদানি-রপ্তানি ও রাজস্ব আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শনিবার নাকুগাঁও শুল্ক স্টেশন প্রাঙ্গণে এনবিআর অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় এসব বিষয় উঠে আসে। এ সময় বন্দরের সম্ভাবনাকে কাজে লাগাতে বিভিন্ন দিকনির্দেশনা নিয়ে আলোচনা হয়।
সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, এ স্টেশন দিয়ে আমদানি-রপ্তানি বাড়াতে ব্যবসায়ীরা এগিয়ে আসলে সরকার সব ধরনের সুবিধা দেবে। এ স্টেশনের মাধ্যমে রপ্তানির ব্যাপক সম্ভাবনা থাকলেও তা কাজে লাগানো যাচ্ছে না। এতেও ব্যবসায়ীদের ভূমিকা রাখতে হবে।

সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, নাকুগাঁও স্টেশনের রাজস্ব সম্ভাবনাকে কাজে লাগাতে এনবিআর কাজ করবে। ব্যবসায়ীদের মতামত ও সুপারিশ গ্রহণ করা হয়েছে, তা নিয়ে কাজ করবে। আগামী মাসে ভারত থেকে কাস্টমস এর উচ্চ পর্যায়ে একটি প্রতিনিধি দল আসবে। নাকুগাঁওয়ের সঙ্গে ডালু স্টেশনের সম্পর্ক কিভাবে ঘনিষ্ঠ করা যায় তা নিয়ে আলোচনা করা হবে।
News Source
 
 
 
 
Today's Other News
More
Related Stories
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
 
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters