গ্যাস্ট্রিক থেকে মুক্তি চাইলে... [ ] 21/03/2017
গ্যাস্ট্রিক থেকে মুক্তি চাইলে...
কার্বোহাইড্রেট ও চিনি কমান : উচ্চমাত্রার কার্বোহাইড্রেট গ্যাস সমস্যা সৃষ্টি করে। এ কারণে আটার তৈরি খাবার, আলু, শ্বেতসার ও চিনি খাওয়া কমাতে হবে। আর খেলেও তা হতে হবে পরিমিত।

কয়েকটি সবজি এড়িয়ে চলুন : বাঁধাকপি, পেঁয়াজ ও ব্রুকলির মতো কয়েকটি সবজি গ্যাসের সমস্যা সৃষ্টি করতে পারে। স্বাভাবিক অবস্থায় এসব সবজিতে প্রচুর খাদ্যপ্রাণ থাকায় এড়িয়ে চলার দরকার নেই। কিন্তু গ্যাসের সমস্যা বেশি হলে এগুলো এড়িয়ে চলতে হবে।

পেছনের কারণ জানুন : অনেকেরই গ্যাস্ট্রিকের সমস্যার পেছনে থাকতে পারে জীবনযাত্রার পরিবর্তন, ওষুধ কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণের মতো কারণ। এ ক্ষেত্রে আপনার গ্যাস সমস্যার কারণ যদি নির্ণয় করতে না পারেন, তাহলে চিকিৎসা করেও খুব একটা লাভ হবে না।

খাবার চিবিয়ে খান : খাবার তাড়াহুড়া করে খেলে গ্যাসের সমস্যা হতে পারে। তাই ধীরে ধীরে চিবিয়ে খাবার খেতে হবে।

কার্বনেটেড পানীয় নয় : কোমল পানীয় বা সোডা পানীয় পেটে গিয়ে গ্যাস তৈরি করে। এ ধরনের পানীয় থেকে বিরত থাকাই ভালো।

চুইংগাম ত্যাগ : তাড়াতাড়ি খেলে আপনার খাবারের সঙ্গে বাতাস পেটে প্রবেশ করে। একই কাজ করতে পারে চুইংগামও। এ কারণে চুইংগাম ত্যাগ করলে উপকার পাওয়া যেতে পারে।

ফক্স নিউজ অবলম্বনে
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• ডায়াবেটিসের নির্ভরযোগ্য পরীক্ষা
• হেলথ টিপস : দাঁত ও মুখের যত্ন
• নাক ডাকা কারণ ও সমাধান
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters