উপকূলীয় অঞ্চলের রফতানিমুখী শিল্পে বিশেষ প্রণোদনা দেয়ার পরিকল্পনা [ ব্যবসা বানিজ্য ] 21/04/2017
উপকূলীয় অঞ্চলের রফতানিমুখী শিল্পে বিশেষ প্রণোদনা দেয়ার পরিকল্পনা
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব মোঃ নজিবুর রহমান বলেন, উপক‚লীয় অঞ্চলের রফতানিমুখী শিল্পে বিশেষ প্রণোদনা দেয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। আসন্ন ২০১৭-১৮ অর্থ বছরে ব্যবসা, বিনিয়োগ, শিল্পখাত, উপকূলীয় অঞ্চল, নিম্নাঞ্চল ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নের দিকে দৃষ্টি রেখে বাজেট প্রণয়ন করা হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে খুলনার এক অভিজাত হোটেলে বৃহত্তর খুলনার অংশীজনদের সাথে ২০১৭-১৮ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। খুলনা বিভাগের জাতীয় রাজস্ব বোর্ডের অধীনস্থ দপ্তরসমূহ ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এ অনুষ্ঠানে আয়োজন করে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডসহ অন্যান্য দপ্তরসমূহকে বিশেষ নির্দেশনা দিয়েছেন। দক্ষিণ-পশ্চিমাঞ্চল একটি সম্ভাবনাময় অঞ্চল। পদ্মা সেতু, মংলা বন্দরের আধুনিকায়ন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র, খুলনা-কলকাতা ট্রেন যোগাযোগ ও খানজাহান আলী বিমান বন্দর চালু হলে এ অঞ্চলের অর্থনৈতিক কর্মকাÐ আরও গতিশীলতা পাবে।

তিনি বলেন, ইতোমধ্যে সরকার মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ প্রণয়ন করেছে। আগামী ১ জুলাই ২০১৭ থেকে পুরোপুরিভাবে কার্যকর হবে। নতুন এ ভ্যাট আইনে ব্যবসায়ীদের স্বার্থ সংক্ষরণ ও ভ্যাটকে আরও সহজীকরণ করা হয়েছে। এর ফলে ভ্যাট প্রদানে বিভিন্ন সমস্যাসহ এবিষয়ে ব্যবসায়ীদের ভীতিবোধ কমে আসবে। নতুন ভ্যাট আইন সম্পর্কে ব্যবসায়ীদের অস্পষ্টতা না থাকে সেজন্য তিনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তাদেরকে ব্যবসায়ীদের নিয়ে বিভিন্ন সেমিনার ও আলোচনা করার পরামর্শ দেন।

বাজেট প্রস্তাব ও উন্মুক্ত আলোচনায় ব্যবসায়ী প্রতিনিধিরা এনবিআর চেয়ারম্যানের কাছে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। তারা মংলা বন্দরকে ঘিরে যে অর্থনৈতিক পরিধির সুযোগ আছে তা বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া, ভোমরা স্থল বন্দর দিয়ে অন্যান্য বন্দরের ন্যায় সকল পণ্য আমদানির অনুমোদন দেয়া, বন্দরের আধুনিকায়ণ, এ অঞ্চলের পাট শিল্পকে বাঁচাতে নতুন নতুন উদ্যোগ নেয়া, খুলনা-বেনাপোল যোগাযোগ ব্যবস্থা ৪ লেনে উনীœতকরণসহ বিভিন্ন শিল্প-কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিত করার প্রস্তাব করেন।

অনুষ্ঠানে ভ্যাট আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ভ্যাটনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন। এতে সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি কাজী আমিনুল হক। এসময় খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, যশোরের জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবীরসহ নৌ-বাহিনী, কোস্টগার্ড, কাস্টমস, পুলিশ, র‌্যাব, রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, খুলনা বিভাগের বিভিন্ন জেলার চেম্বার সভাপতি, ব্যবসায়ী, আইনজীবী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• চট্টগ্রামে ৫ বছরে বন্ধ ১৮৩ পোশাক কারখানা
• শিগগিরই পোশাক খাতের ন্যূনতম মজুরি বোর্ড গঠন
• জিএসপি পেতে ইউরেশিয়ান ক্লাবে যাচ্ছে বাংলাদেশ
• এডিবির সঙ্গে ২১০০ কোটি টাকার ঋণচুক্তি
• এবার 'ভ্যাট সম্মাননা কার্ড' দেবে এনবিআর
• পদ্মাসেতুতে রেল সংযোগে চীনের সঙ্গে চুক্তি ডিসেম্বরে
• বাণিজ্যের নতুন সম্ভাবনাময় বাজার
• সম্ভাবনাময় খাতে চীনের বিনিয়োগ চায় এফবিসিসিআই
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters