সরকারের ব্যাংকঋণের লক্ষ্যমাত্রা ৪৮ হাজার কোটি টাকা [ প্রথম পাতা ] 19/05/2017
সরকারের ব্যাংকঋণের লক্ষ্যমাত্রা ৪৮ হাজার কোটি টাকা
আবু আলী :

নির্বাচন সামনে রেখে ভোটার তুষ্টির বাজেট দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যদিও রাজস্ব আদায়ে নেওয়া হচ্ছে উচ্চভিলাষী লক্ষ্যমাত্রা। নতুন করে জনগণের ওপর করের বোঝা চাপাতে চায় না। এজন্য আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ঘাটতি মেটাতে ব্যাংক-ব্যবস্থা থেকে ৪৮ হাজার কোটি টাকা ঋণ নিতে চায় সরকার।

মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ কার্যকর বাজেট আগামী ১ জুন জাতীয় সংসদে উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যদিও বর্তমান সরকার আরও একটি বাজেট দেবে। সেটি পূর্ণাঙ্গ নয়। ফলে আগামী বাজেট হচ্ছে বর্তমান সরকারের শেষ কার্যকর বাজেট।

নির্বাচনকেন্দ্রিক বাজেট তৈরি করতে গিয়েই বেশি ঋণ নেওয়ার প্রবণতা রয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের বাজেটসংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

চলতি ২০১৬-১৭ অর্থবছরে ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার লক্ষ্য ধরা হয়েছিল ৩৮ হাজার ৯৩৮ কোটি টাকা। যদিও সংশোধিত বাজেটে এ আকার ২ হাজার কোটি টাকা বাড়ানো হয়। এর আগের ২০১৫-১৬ অর্থবছরে ৩৮ হাজার ৫২৩ কোটি টাকার লক্ষ্যমাত্রা ছিল। এরমধ্যে দীর্ঘমেয়াদি ঋণ ২৪ হাজার ১৮২ কোটি টাকা আর স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ছিল ১৪ হাজার ৩৪১ কোটি টাকা। তার আগে ২০১৪-১৫ অর্থবছরেও ৩১ হাজার ২২১ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল।

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃৃদ্ধির প্রাক্কলন করা হচ্ছে ৭ দশমিক ৪ শতাংশ। অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাজেট ঘাটতি আমরা বেশি রাখছি। বেশি রাখলেও কোনো লাভ নেই, পরে বেশি হয় না। বাজেট ঘাটতি ৫ দশমিক ৪ হতে পারে। এর ফলে আগামী অর্থবছরে ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার প্রবণতা বাড়তে পারে। আগামী বাজেটে মূল্যস্ফীতির হার ধরা হতে পারে ৫ দশমিক ৮ শতাংশ।

জানা গেছে, আগামী বাজেটে ঘাটতি পূরণ করতে ব্যাংকিং ঋণ নেওয়া হবে প্রায় ৪৮ হাজার কোটি টাকা এবং ব্যাংকবহির্ভূত খাত থেকে ২৫ হাজার ৮২৮ কোটি টাকা। এ ছাড়া বৈদেশিক ঋণ নেওয়ার সম্ভাব্য লক্ষ্যমাত্রা ৫৫ হাজার ৮০০ কোটি টাকা ও অনুদান ৫ হাজার ৬০০ কোটি টাকা। বাজেটে ঋণ পরিশোধে ব্যয় হবে ৭ হাজার ১৭৫ কোটি টাকা।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• ইরানের সঙ্গে ব্যাংক প্রতিষ্ঠায় বাংলাদেশ ব্যাংকের 'না'
• সঞ্চয়পত্রের মুনাফার হার আরও কমানোর সিদ্ধান্ত
• বগুড়ায় ১০ জনের বিরুদ্ধে মামলা
• ব্যাংকঋণের সহজলভ্যতায় জনপ্রিয় হচ্ছে না বন্ড মার্কেট
• চার পরিচালককে বিভিন্ন দায়িত্ব থেকে অব্যাহতি
• ব্যাংকে লেনদেনে কর দ্বিগুণ
• ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যানসহ দুজনকে পদ থেকে অপসারণ
• এবার অগ্রণী ব্যাংকের সকালের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত
• ফাঁসলেন সিটি ব্যাংকের ব্যাবস্থাপক অব্যাহতি পেলেন গ্রাহক
• নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণে ব্যর্থ ৬ ব্যাংক
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters