পোশাক খাতে রপ্তানি বেড়েছে ১৭ শতাংশ [ অর্থ বাণিজ্য ] 12/08/2017
পোশাক খাতে রপ্তানি বেড়েছে ১৭ শতাংশ
অর্থবছরের প্রথম মাস
চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইতে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৪৭ কোটি ৯২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ১৯ হাজার ৯৯৭ কোটি ৭০ লাখ টাকা। যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় ৪ দশমিক ৮৩ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ১৭ দশমিক ০৮ শতাংশ বেড়েছে।

চলতি আগস্ট মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম মাসে মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১২৬ কোটি ৩৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১২১ কোটি ৫৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম মাসে আয় হয়েছিল ১০৭ কোটি ৭২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩০ কোটি ৪২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ১২৬ কোটি ৩৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ১৪ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১৭ দশমিক ২৮ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে আয় হয়েছিল ১০৪ কোটি ৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই মাসে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩০ কোটি ৭ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এই সময়ে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ১২১ কোটি ৫৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬ দশমিক ৫২ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১৬ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• এক্সেসরিজ খাত না এগোলে পোশাক রফতানি কমবে
• পোশাকশিল্পে সবুজ বিপ্লবের যথাযথ ব্র্যান্ডিং হয়নি
• গার্মেন্টসে মজুরি বৃদ্ধির চাপ জোরালো হচ্ছে
• এক্সেসরিজ খাত বিকশিত না হলে বাধাগ্রস্ত হবে পোশাক রফতানি
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters