Hawker.com.bd     SINCE
 
 
 
 
আইন অমান্য করায় চার ব্রোকারেজ হাউজকে বিএসইসির জরিমানা [ শিল্প বাণিজ্য ] 13/09/2017
আইন অমান্য করায় চার ব্রোকারেজ হাউজকে বিএসইসির জরিমানা
Åপ্যাসিফিক ডেনিমসের আইপিওর টাকার ব্যবহার খতিয়ে দেখতে কমিটি

Åআর্থিক প্রতিবেদন জমা না দেওয়ায় ঢাকা ফিশারিজের পরিচালকদেরকে জরিমানা Åফনিক্স ফাইন্যান্সের বন্ড অনুমোদন Åজেনিথ অ্যানুয়াল ইনকাম ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চার ব্রোকারেজ হাউজ আইন অমান্য করেছে। ফলে ব্রোকারেজ হাউজগুলোকে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্রোকারেজ হাউজগুলো হলো— ইন্ডিকেট সিকিউরিটিজ কনসালটেন্টস লিমিটেড, মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড, আজম সিকিউরিটিজ লিমিটেড এবং সায়া সিকিউরিটিজ লিমিটেড। এছাড়া ইস্যুয়ার ঢাকা ফিশারিজ লিমিটেডকেও আইন অমান্য করায় জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসি জানিয়েছে, ইন্ডিকেট সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, ঋণ চুক্তি ছাড়া ঋণ প্রদান, পরিচালককে ঋণ প্রদান এবং গ্রাহকদের কাছ থেকে ৫ লাখ টাকার বেশি অর্থ নগদ গ্রহণ করার মাধ্যমে সিকিউরিটিজ আইন অমান্য করেছে। তাই ইন্ডিকেট সিকিউরিটিজকে ৩ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খোলা, কর্মচারী ও তাদের আত্মীয়দের নামে ঋণ প্রদান, নগদ হিসাবে ঋণ প্রদান, ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার ক্রয়ে ঋণ প্রদান এবং গ্রাহকদের সমন্বিত হিসাব থেকে প্রতিষ্ঠানের এমডির টাকা উত্তোলনের মাধ্যমে সিকিউরিটিজ আইন অমান্য করেছে। তাই এ মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আজম সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খোলা, পরিচালক ও তাদের আত্মীয়দের হিসাবে ঋণ প্রদান এবং ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারে ঋণ প্রদান করার মাধ্যমে আইন অমান্য করেছে। তাই এ সিকিউরিটিজ হাউজকে ৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সায়া সিকিউরিটিজ লিমিটেড গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, আর্থিক বিবরণীতে মিথ্যা তথ্য প্রদান, নগদ হিসাবে ঋণ প্রদান এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে ঋণ প্রদান করার মাধ্যমে আইন অমান্য করেছে। তাই এ প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া গতকাল কমিশন সভায় তালিকাভুক্ত কোম্পানি প্যাসিফিক ডেনিমস আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ প্রসপেক্টাসের বর্ণণা অনুযায়ী ব্যবহার করেছে কিনা তা খতিয়ে দেখতে বিশেষ নিরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্থ ব্যবহারের ক্ষেত্রে কিছু অস্বাভাবিকতা দেখায় এ নিরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত হয়েছে বলে বিএসইসি জানিয়েছে। এছাড়া গতকাল সভায় অবলুপ্তির অনুমোদন পেয়েছে আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচুয়াল ফান্ড। একইসঙ্গে ফান্ডটির সর্বশেষ নিট সম্পদ মূল্যও (এনএভি) অনুমোদন দেওয়া হয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ২৪ টাকা ৬৪ পয়সা। এ অনুসারে ফান্ডের অর্থ ইউনিটহোল্ডারদের মধ্যে বণ্টন করা হবে।

কমিশন সভায় ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে বিএসইসি। বন্ডটির নাম হবে ফনিক্স ফাইন্যান্স নন-কনভার্টেবল রিডিমেবল ফ্লোট কুপন বিয়ারিং সাব-অর্ডিনেটেড বন্ড। এর মেয়াদ হবে ৭ বছর। আর এর রেট হবে ৬ মাসের এফডিআরের সঙ্গে ৩ শতাংশ যোগ করে। তবে এ হার সর্বনিম্ন সাড়ে ৭ শতাংশ থেকে সর্বোচ্চ সাড়ে ১০ শতাংশ পর্যন্ত। এছাড়া গতকাল জেনিথ অ্যানুয়াল ইনকাম ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দেওয়া হয়েছে। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানই। এর মধ্যে উদ্যোক্তা দেবে ২ কোটি টাকা এবং বাকি ৮ কোটি টাকার ইউনিট সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা ইউনিট বিক্রির মাধ্যমে উত্তোলন করা হবে। ফান্ডটির ইউনিটের প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে জেনিথ ইনভেস্টমেন্ট লিমিটেড। আর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে রয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ(আইসিবি)।
News Source
 
 
 
 
Today's Other News
More
Related Stories
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
 
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters