মেসি জাদুতে বার্সিলোনার মধুর প্রতিশোধ [ খেলার খবর ] 14/09/2017
মেসি জাদুতে বার্সিলোনার মধুর প্রতিশোধ
এরচেয়ে মধুর প্রতিশোধ বুঝি আর হয় না। গত মৌসুমেই চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল বার্সিলোনাকে। যে কারণে থেমে যায় শিরোপাস্বপ্ন। এবার নতুন মৌসুমের শুরুতেই সেই হারের বদলা নিয়েছে কাতালানরা। মঙ্গলবার রাতে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই জুভেন্টাসকে ৩-০ গোলে হারিয়েছে স্প্যানিশ পরাশক্তিরা। ‘ডি’ গ্রুপের ম্যাচে বার্সার জয়ে যথারীতি নায়ক লিওনেল মেসি। আর্জেন্টাইন অধিনায়ক করেন জোড়া গোল। গ্রুপের আরেক ম্যাচে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসকে ৩-২ গোলে হারিয়েছে পর্তুগালের স্পোর্টিং সিপি।

‘সি’ গ্রুপ থেকে বিশাল জয়ে মিশন শুরু করেছে ইংলিশ ক্লাব চেলসি। ঘরের মাঠ লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে ব্লুজরা ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আজারবাইজানের ক্লাব কারাবাগকে। চেলসির হয়ে গোল করেন পেড্রো, জাপাকোস্টা, আজপিলিকুয়েটা, বাকাইয়োকো, বাস্টুয়াই। অপর গোলটি আসে মেদভেদেভের আত্মঘাতীর সৌজন্যে। গ্রুপের আরেক ম্যাচে রোমে স্বাগতিক ইতালিয়ান ক্লাব এএস রোমার সঙ্গে গোলশূন্য ড্র করেছে স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদ। জাতীয় দল আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে সর্বশেষ দুই ম্যাচে কোন গোল করতে পারেননি মেসি। যে কারণে আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার শঙ্কায় আছে। সেই মেসিই ক্লাব ফুটবলে বার্সিলোনার হয়ে গোলের ফুলঝুরি ছুটিয়ে চলেছেন। লা লিগায় আগের ম্যাচে হ্যাটট্রিক করার পর এবার চ্যাম্পিয়ন্স লীগে করেছেন জোড়া গোল। অর্থাৎ দুই ম্যাচে পাঁচ গোল করলেন আর্জেন্টাইন তারকা। নিজেদের মাঠ ন্যুক্যাম্পে শুরু থেকেই দাপট দেখিয়েছে বার্সিলোনা। বেশিরভাগ সময় বলের দখলও ছিল তাদের কাছে। তবে গোলের দেখা পেতে বার্সাকে অপেক্ষা করতে হয়েছে ৪৫ মিনিট পর্যন্ত। লুইস সুয়ারেজের পাস থেকে বল পেয়ে সেটা জালে জড়াতে কোন ভুল করেননি মেসি। বিরতির পর ৫৬ মিনিটের মাথায় বার্সার পক্ষে দ্বিতীয় গোলটি করেছেন ইভান রাকিটিচ। আর ৬৯ মিনিটে আন্দ্রেস ইনিয়েস্তার পাস থেকে বল পেয়ে নিজের দ্বিতীয় ও ম্যাচের তৃতীয় গোলটি করেন মেসি। গত মৌসুমের কোয়ার্টার ফাইনালে বার্সিলোনা এই জুভেন্টাসের কাছেই হেরে গিয়েছিল ৩-০ গোলে। এবার সেই একই ব্যবধানের জয় দিয়ে প্রতিশোধটাও মধুরভাবেই নিয়েছে কাতালানরা। এই ম্যাচে মেসি প্রথমবারের মতো বিশ্বখ্যাত গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের বিরুদ্ধে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। ক্যারিয়ারে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন তিনি, অতিক্রম করেছেন বহু বাধা। গড়েছেন অনেক রেকর্ড। তবে বুফনের দেয়াল ভেদ করা হচ্ছিল না আর্জেন্টাইন সুপারস্টারের। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে জুভেন্টাস গোলরক্ষককে পরাস্ত করেছেন লিও।

বুফনের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে এসে প্রথমবারের মতো গোলের দেখা পেলেন মেসি। নুক্যাম্পে প্রথমার্ধের শেষ মুহূর্তে দারুণ শটে জুভেন্টাস গোলরক্ষককে বোকা বানান এলএম টেন। ফলে প্রায় ৩১৫ মিনিট পর বুফনের ইতালিয়ান দেয়াল ভেদ করেন মেসি। পরে দ্বিতীয়ার্ধে করেন আরেক গোল। ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল দিয়ে প্রথমবারের মতো বুফনের মুখোমুখি হন মেসি। ওই ম্যাচে জুভেন্টাসের বিরুদ্ধে বার্সিলোনা ৩-১ গোলের জয় দিয়ে শিরোপা উৎসব করলেও গোলের দেখা পাননি মেসি। এরপর গত মৌসুমেও বুফনের দেয়াল ভেদ করতে পারেননি মেসি। গেলবার কোয়ার্টার ফাইনালের দুই লেগেই মেসিকে গোলহীন রাখেন ইতালিয়ান গোলরক্ষক। চলতি মৌসুমে এখন পর্যন্ত আট গোল করেছেন মেসি। স্প্যানিশ সুপার কাপে একটি এবং স্প্যানিশ লা লিগায় করেন পাঁচ গোল। অপর দুটি চ্যাম্পিয়ন্স লীগে। ম্যাচ শেষে বার্সিলোনা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, আমি মেসির বিরুদ্ধে অনেকবার ভুগেছি। এখন তাকে আমার দলে পেয়ে আমি ভাগ্যবান। তার কাছে বল থাকলে আপনার সবসময় মনে হবে যে কোন কিছুই ঘটতে পারে, আমাদের জন্য ভাল কিছু। আপনি মেসিকে যে কোন পজিশনে খেলাতে পারেন এবং সে গোল করতে পারে। যেখানেই সে থাকুক না কেন তার খেলার মান সবসময় একই রকম।

জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রি মেসির পারফর্মেন্সে অবাক হননি। উল্টো অভিযোগ করেছেন, তার রক্ষণভাগ পাঁচবারের এই বর্ষসেরা খেলোয়াড়কে অন্তত পাঁচবার ডি বক্সে ঢোকার সুযোগ দিয়েছে। এতে সে খুব বেশি ঘায়েল করার সুযোগ পেয়ে গেছেন। জুভ কোচ বলেন, আমরা তাকে (মেসি) বেশি সুযোগ দিয়ে ফেলেছি। যে কারণে তার কাজকে সহজ করে দিয়েছি।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• এগিয়ে গেল নাদাল-ফেদেরারের দল
• কোনঠাসা অজিদের সামনে দূর্দান্ত ভারত
• বিশ্রামে সৌম্য উন্নতি হচ্ছে তামিমের
• ইমরুল-সাব্বিরদের ব্যাটে রান
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters