Hawker.com.bd     SINCE
 
 
 
 
চট্টগ্রাম বন্দরে আটক সেই কন্টেইনারের ৯টি বস্তায় মিলেছে তেজষ্ক্রিয়তা [ শেষের পাতা ] 14/09/2017
চট্টগ্রাম বন্দরে আটক সেই কন্টেইনারের ৯টি বস্তায় মিলেছে তেজষ্ক্রিয়তা
চট্টগ্রাম বন্দরে আটক রফতানি পণ্যবাহী সেই কন্টেইনাটিরতে জিংক অক্সাইডবাহী ৯টি বস্তায় তেজষ্ক্রিয়তা শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ৯ সদস্যের বিশেষজ্ঞ দল বস্তাগুলো পরীক্ষা-নিরীক্ষার পর তেজষ্ক্রিয়তা শনাক্তের কথা জানান। গত রোববার থেকে দলটি চট্টগ্রাম বন্দরে রাখা কন্টেইনারটি পরীক্ষা শুরু করেছিল। মঙ্গলবার রাতে বিশেষজ্ঞ দল কন্টেইনারে থাকা ৪১টি বস্তার মধ্যে উচ্চমাত্রার তেজষ্ক্রিয়তা সম্পন্ন ৯টি বস্তা সনাক্ত করে।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার এ এফ এম আবদুল্লাহ খান বলেন, যে ৯টি বস্তায় তেজষ্ক্রিয়তা শনাক্ত হয়েছে বিশেষজ্ঞরা সেখান থেকে নমুনা সংগ্রহ করে তাদের ঢাকার পরীক্ষাগারে নিয়ে গেছেন। সেখান থেকে প্রতিবেদন পেলে পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এসব বস্তা আলাদা করে একটি কন্টেইনারে রেখে সিলগালা করে দেওয়া হয়েছে। আলাদা কন্টেইনারে এমনভাবে বস্তগুলো রাখা হয়েছে যাতে পরিবেশ বা মানুষের কোনো ধরনের ক্ষতি না হয়।

বিশেষজ্ঞ দলের নেতৃত্বদানকারী বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ পাল বলেন, কন্টেইনারটিতে প্রতিটি ৫০০ কেজি ওজনের মোট ৪১টি জিংক অক্সাইডের বস্তা ছিল। এর মধ্যে ৯টিতে তেজষ্ক্রিয়তা আছে। গত ২২ আগস্ট কন্টেইনারবাহী একটি গাড়ি চট্টগ্রাম বন্দরের তেজস্ক্রিয়তা শনাক্তকরণ ফটক পার হওয়ার সময় সংকেত বেজে উঠলে কন্টেইনারটি আটক করা হয়। সিটাডেল গেøাবাল করপোরেশন নামের একটি প্রতিষ্ঠান জিঙ্ক অক্সাইড ঘোষণায় কন্টেইনারটি চীনে পাঠাচ্ছিল।
News Source
 
 
 
 
Today's Other News
More
Related Stories
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
 
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters