অশ্বগন্ধার ভেষজ গুণ [ যাপিত সময় ] 14/09/2017
অশ্বগন্ধার ভেষজ গুণ
  ডা. আলমগীর মতি

অশ্বগন্ধা খুব ছোট, শক্ত কাঁটাবিশিষ্ট, খাড়া ও শাখা-প্রশাখাবিশিষ্ট একটি গাছ। এটির পাতাগুলো দেখতে অনেকটা খচ্চরের কানের মতো এবং বিপরীত দিকে ৮.১২ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ হয়। ঝোপঝাড় ও উচ্চতায় এবং কা-ের গঠন অনেকটা বেগুন গাছের মতো। পাতা ও ডাঁটার গায়ে রয়েছে সূক্ষ্ম লোম। বীজগুলো বেগুনের মতোই লালচে বর্ণের। গাছটিতে ছোট ছোট ফুল ধরে। আমাদের দেশের মতো নীতিশীতোষ্ণ দেশগুলোয় অশ্বগন্ধা জন্মিলেও গ্রীষ্মপ্রধান দেশে বেশি জন্মে।

রাসায়নিক উপাদান : এলকালয়েড ও স্টেরয়ডাল লেক্টন অশ্বগন্ধার প্রধান উপাদান। এতে আরও আছে উইথেনাইন, সোমনিফেরিন, সোমনাইন, সোমনিফেরিনিন, এডাপটোজেন, উথেনিনিন, সিউডো ট্রপিন, সিউডো উথেনিন ট্রপিন, কোলাইন, এনাফেরিন, এনাহাইড্রিন, ফ্যাটি অ্যাসিড, অ্যামাইনো অ্যাসিড ও বিভিন্ন ধরনের চিনি। অশ্বগন্ধার পাতায় আছে স্টেরয়ডাল লেক্টন নামক বিশেষ উপাদান, যা উইথেনোলিডস নামে পরিচিত। অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিটিউমার কার্যকারিতা থাকায় অশ্বগন্ধার উপাদান উইথোকোরিন বেশ মনোযোগ আকর্ষণ করেছে।

অশ্বগন্ধার ব্যবহার : প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে অশ্বগন্ধা ব্যবহার হয়ে আসছে। পার্শ্ববর্তী দেশ ভারতে প্রায় তিন হাজার বছরেরও বেশি সময় ধরে অশ্বগন্ধা ট্র্যাডিশনাল হার্বস হিসেবে ব্যবহার হয়ে আসছে বলে জানা যায়। এ পর্যন্ত অশ্বগন্ধা নিয়ে দুইশর বেশি গবেষণা সম্পন্ন হয়েছে। এসব গবেষণা থেকে পাওয়া তথ্য মতে যেসব ক্ষেত্রে অশ্বগন্ধার কার্যকারিতা পাওয়া যায়, তার উল্লেখযোগ্য কয়েকটি তুলে ধরা হলোÑ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়; শক্তি, সামর্থ্য ও জীবনীশক্তি বৃদ্ধি করে; মানসিক উদ্বেগ, বিষণœতা ও অবসাদ দূর করে; বুদ্ধি, স্মৃতিশক্তি ও মনোযোগ বাড়িয়ে তোলে; ব্রেইন সেল ধ্বংসের হাত থেকে রক্ষা করে; শারীরিক ও মানসিক ভারসাম্য রক্ষা করে; ব্লাড সুগার স্বাভাবিক রাখে; হেপাটিক গ্লাইকোজেন ও হিমোগ্লোবিন লেভেল বৃদ্ধি করে; অকাল বার্ধক্য রোধে ভূমিকা রাখে; হাঁপানি, অ্যালার্জি এবং কফ নিরাময়ে কাজ করে; যৌনশক্তি বাড়িয়ে তোলে এবং হরমোন বাড়ায়।

অসপৎরপধহ লড়ঁৎহধষ ড়ভ উৎঁম অষপড়যড়ষ অনঁংব প্রকাশিত এক নিবন্ধ থেকে জানা যায়, অশ্বগন্ধা মদপানের আসক্তি কমায়; কোলেস্টেরল কমাতে সাহায্য করে; মূত্রবর্ধক এবং কিছু বৈজ্ঞানিক গবেষণায় দেখা যায়, অশ্বগন্ধা ক্যানসার কোষ বৃদ্ধি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
 
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Today's Other News
• হেলথ টিপস : কিডনির সুস্থতায় এলাচি
More
Related Stories
News Source Link
            Top
            Top
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters