Hawker.com.bd     SINCE
 
 
 
 
ঘাড়ব্যথা থেকে ভালো থাকুন [ যাপিত সময় ] 15/11/2017
ঘাড়ব্যথা থেকে ভালো থাকুন
কোমর ব্যথার মতো ঘাড়ব্যথা রোগীকে দীর্ঘদিন ভোগাতে পারে। ঘাড়ব্যথার অনেক কারণের মধ্যে ডিস্ক প্রোল্যাপস, সারভাইক্যাল স্পন্ডিলোসিস, শোয়ার তারতম্য ইত্যাদি উল্লেখযোগ্য। এ সমস্যা থেকে ভালো থাকতে রোগীকে কিছু নিয়ম-কানুন পালন করতে হয়।

রোগীর করণীয় : শোবার সময় অবশ্যই নরম বালিশ ব্যবহার করবেন। ভারী কিছু বহন করবেন না। সর্বোচ্চ ৫ কেজি পরিমাণ ওজন বহন করা যেতে পারে।

ঘাড়ব্যথার রোগী নামাজ বা পড়াশোনা চেয়ারে বসে টেবিলে সম্পন্ন করবেন। এ ধরনের রোগীরা ভ্রমণের সময় গলায় ‘সারভাইক্যাল কলার’ ব্যবহার করবেন। ঘাড়ের মাংসপেশির ব্যায়াম করবেন। ওজন নিয়ন্ত্রণে রাখুন। শক্ত বিছানায় শুতে হবে। তোশক বা জাজিম ব্যবহার না করাই ভালো। সোজা হয়ে চেয়ারে বসবেন।

যা করবেন না : উঁচু, শক্ত বা একাধিক বালিশ ব্যবহার করবেন না। কখনো বালিশ ভাঁজ করে মাথার নিচে দেবেন না। মাথায় কোনো বোঝা বহন করবেন না। বাস-গাড়িতে দাঁড়িয়ে ভ্রমণ করবেন না। হেলান দিয়ে বসা বা ঘুমানো পরিহার করতে হবে।

দীর্ঘক্ষণ দাঁড়িয়ে বা বসে কাজ করবেন না।

ব্যায়াম করুন : থুতনি বুকের সঙ্গে লাগান। এভাবে মিনিট পাঁচেক থাকুন। ডানে-বাঁয়ে মাথাটা ঘোরান। ডানে-বাঁয়ে পাঁচবার কাত করান। পাঁচবার দুই কাঁধ ওঠানামা করান। দুই হাত দুই কাঁধে রেখে পাঁচবার কনুই সামনের দিকে মিলান। ডান হাতে মাথা চেপে ধরে ডান দিকে মাথা ঘুরিয়ে ১০ সেকেন্ড থাকুন। তারপর একই সময় ধরে বাঁ দিকে মাথা ঘুরিয়ে রাখুন। মাথার পেছনে হাত রেখে মাথা সামনের দিকে ঠেলে রাখুন। আবার পেছনে নেওয়ার চেষ্টা করুন। এতে আশা করা যায়, এ ব্যথা থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া যাবে।
News Source
 
 
 
 
Today's Other News
• হেলথ টিপস : ঘাড়ে ব্যথা হলে করণীয়
• পেটের মেদ ঝরাতে করণীয়
More
Related Stories
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
 
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters