Hawker.com.bd     SINCE
 
 
 
 
\ [ ] 27/02/2018
"রোজকার রান্না"
\
"রোজকার রান্না" বইটিতে উপস্থাপিত রান্না গুলো নির্বাচনের প্রাক্কালে মুখবিবেচ্য বিষয় ছিল আমাদের অতিপরিচিত খাবার গুলো যেন সহজ এবং সাধারণ ভাবে সর্বসাধারণের সামনে তুলে ধরা যায়. সে কারণেই বহূল ব্যাবহৃত পদ্ধতি ও নিত্য প্রয়োজনীয় মশলা সামগ্রী প্রয়োগ করা হয়েছে. একাধিকবার রান্না করে উপকরণ, পরিমাপ এবং পদ্ধতির খুঁটিনাটি বিচার বিশ্লেষণের পর প্রতিটি রেসিপি গবেষণালব্ধ ফল স্বরূপ লিপিবদ্ধ করা হয়েছে এবং রন্ধনকৃত খাদ্যদ্রব্বের তাৎক্ষণিক স্থির চিত্র ধারণ করা হয়েছে. আশা করা যায় বই এর পাঠককুল এই তথ্যে উৎসাহিত হবেন.

এখানে উল্লেখ্য, নিত্য নৈমিত্বিক খাবারের পাশাপাশি যারা ভিন্ন সংস্কৃতির খাবারের সন্ধান করে থাকেন, তাদের কথা বিবেচনায় রেখে অল্প  কয়েকটি ভিন্ন সংস্কৃতির খাবারের রেসিপিও অন্তর্ভুক্ত করা হয়েছে. "রোজকার রান্না"এ আলোচিত প্রতিটি রেসিপি সঠিক ভাবে অবলম্বন করলে খাবারে তার সুনির্দিষ্ট স্বাদ, ঘ্রান, এবং রূপের সমন্বয় অনিবার্য.

প্রতিটি রান্নাতেই তার ব্যবহারিক ক্ষেত্রের জটিলতা, সাবধানতা অথবা রকমফের করে বৈচিত্র আনায়নের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে. এমন কোনো যন্ত্রপাতি অথবা উপাদান সমূহ ব্যবহার করা হয়নি যা কিনা রান্নার সময় বিড়ম্বনা তৈরী করতে পারে.

"রোজকার রান্না"-র  কাজটা শুরুর প্রাথমিক পর্যায় থেকেই আন্তরিক ভাবে চেষ্টা করা হয়েছে প্রতিটি রান্নাতে যেন তাদের স্বকীয়তা বজায় থাকে. ভবিষ্যৎ প্রজন্মের কাছে চির চেনা রান্না গুলোকে সঠিক উপাদান, পরিমাপ, এবং রন্ধন প্রণালী প্রয়োগের মাধ্যমে বাঁচিয়ে রাখতে চাওয়াটা "রোজকার রান্না"-র একটি অদম্য প্রয়াস.

Biography:

সায়কা আমিন এর জন্ম ১৯৭৩, ২৫ এপ্রিল, ঢাকায়. অগ্রণী বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ইডেন মহিলা বিশ্ববিদ্দালয় থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেছেন. গার্হস্থ অর্থনীতি মহাবিদ্যালয় থেকে বস্র পরিচ্ছদ ও বয়ন শিল্পে অনার্স এবং মাস্টার্স ডিগ্রী লাভ করেছেন.

বাংলাদেশ টেলিভশন এ নিয়মিত শিশু শিল্পী হিসেবে এবং তৎকালীন সুকান্ত একাডেমি এর পক্ষে মঞ্চে অভিনয় করতেন. বরাবরই সৃজনশীল কাজের প্রতি দুর্বলতা রয়েছে.  তিনি অবসর প্রাপ্ত প্রধান প্রকৌশলী (ওয়াপদা) মরহুম আমিনুর রহমান খান এবং মিসেস নাজমী আরা খান-এর কনিষ্ট সন্তান.

জীবন সঙ্গী ডাঃ ফজল রেজা-র শিক্ষা সূত্রে জাপানে এবং কর্মসূত্রে মালয়েশিয়াতে অবস্থান কালে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বাংলাদেশী খাবার এবং সংস্কৃতির সাথে এই দুই দেশের মানুষকে পরিচয় করিয়ে দিতে তিনি বিশেষ ভূমিকা পালন করেছেন. একইভাবে তাদের কাছ থেকেও শিখেছেন তাদের রান্না এবং সংস্কৃতি. বর্তমানে তিনি কানাডায় বসবাসরত। লেখিকার দুই পুত্র সন্তান - তাসিন এবং আদিয়ান।

No link found
 
 
 
 
Today's Other News
More
Related Stories
 
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
Forward to Friend Print Close Add to Archive Personal Archive  
 
 
Home / About Us / Benifits / Invite a Friend / Policy
Copyright © Hawker 2013-2012, Allright Reserved
free counters