[ প্রথম পাতা ] 11/01/2017
 
এবার ১৩শ কোটি টাকা ফেরত যাচ্ছে
মোহাম্মদ সাইফুদ্দিন:

বর্তমান অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বহুমুখী পদ্মা সেতু প্রকল্পে বরাদ্দ ছিল ৬ হাজার ২৬ কোটি টাকা। কিন্তু বরাদ্দের পুরো অর্থের ব্যবহার না হওয়ায় সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ১ হাজার ৩৫২ কোটি টাকা ফেরত দেওয়ার প্রস্তাব করেছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সেতু কর্তৃপক্ষ। এতে চলতি অর্থবছরের এডিপিতে পদ্মা সেতুর জন্য বরাদ্দ থাকছে ৪ হাজার ৬৭৪ কোটি টাকা। সেতু বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

অবশ্য কোনো অর্থবছরেই এডিপির পুরো বরাদ্দ ব্যয় করতে পারেনি পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা। অর্থবছরের শুরুতে বড় অঙ্কের বরাদ্দ নিয়ে শেষ পর্যন্ত এডিপি সংশোধনের সময় অর্থ ফেরত দেওয়া হয়। এটি প্রতি অর্থবছরের চিত্র। ২০১৫-১৬ অর্থবছরে এডিপিতে পদ্মা সেতুর জন্য ৭ হাজার ৪০০ কোটি টাকা দাবি করে শেষ পর্যন্ত আরএডিপিতে বরাদ্দ ৩ হাজার ৮০৮ কোটি টাকাই ফেরত গেছে। ২০১৪-১৫ অর্থবছরে ৮ হাজার ১০০ থেকে কমে বরাদ্দ হয়েছিল ৭ হাজার ৮৬০ কোটি টাকা। এর আগের অর্থবছর আরএডিপিতে পদ্মা সেতুর বরাদ্দ থেকে ফেরত গেছে ২৫৩ কোটি।

সেতু বিভাগ সূত্রে জানা গেছে, গত ডিসেম্বর পর্যন্ত চলতি অর্থবছরের ৬ মাসে পদ্মা সেতু প্রকল্পে বরাদ্দ থেকে ব্যয় হয়েছে মাত্র ১ হাজার ২৯৬ কোটি টাকা। প্রকল্পের শুরু থেকে এখন পর্যন্ত মোট ১২ হাজার ২৭৩ কোটি টাকা ব্যয় হয়েছে। এরই মধ্যে পদ্মা সেতুর সার্বিক নির্মাণকাজ শেষ হয়েছে ৪০ শতাংশ। এছাড়াও মাওয়া অ্যাপ্রোচ সড়ক শতভাগ শেষ হয়েছে, সার্ভিস এরিয়ার ভৌত অবকাঠামো নির্মাণ সম্পূর্ণ শেষ হয়েছে। এ ছাড়া জাজিরা অ্যাপ্রোচ সড়কের ভৌতকাজও প্রায় ৮৫ শতাংশ শেষ হয়েছে। তবে অর্থবরাদ্দের সঙ্গে তাল মিলিয়ে অর্থ ব্যয় করতে না পারায় নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ না হওয়া নিয়েও শঙ্কা সৃষ্টি হয়েছে। দেখা যাবে, শেষদিকে এসে প্রকল্পের মেয়াদ বাড়তে পারে। আর মেয়াদ বাড়ার সঙ্গে সঙ্গে প্রকল্প ব্যয়ও বাড়তে পারে বলে নাম প্রকাশ না করার শর্তে সেতু বিভাগের এক কর্মকর্তা জানান।

সংশোধিত এডিপিতে পদ্মা সেতু প্রকল্পে নতুন করে বরাদ্দ নির্ধারণের প্রস্তাব সম্পর্কে ইতোমধ্যে পরিকল্পনা কমিশনে চিঠি দিয়েছে সেতু বিভাগ। আগামী মাসে চলতি অর্থবছরের সংশোধিত এডিপি চূড়ান্ত অনুমোদন হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় অন্যান্য প্রকল্পের বরাদ্দের সঙ্গে পদ্মা সেতু প্রকল্পের বরাদ্দও অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা।

সংশোধিত এডিপিতে পদ্মার সেতুর প্রকল্পের ফেরত যাওয়া প্রসঙ্গে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানতে চাইলে তিনি বিশ্রামে আছেন তাই কোনো মন্তব্য করতে পারবেন না বলে জানান।
উল্লেখ্য, গত বছর অতিরিক্ত ৮ হাজার ২৮৬ কোটি টাকা ব্যয় বাড়িয়ে ২৮ হাজার ৭৯৩ কোটি টাকায় পদ্মা সেতু প্রকল্পের সংশোধনী প্রস্তাব অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি।