[ অর্থ-বাণিজ্য ] 21/04/2017
 
বিশ্বের ১০টি দেশে বৈদেশিক মিশন স্থাপন করতে যাচ্ছে এনবিআর
শাহ্জাহান সাজু:

রাজস্ব আয় বাড়াতে বিশ্বের ১০টি দেশে বৈদেশিক মিশন স্থাপন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দেশগুলো হল-ভারত, চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ইতালি, আরব আমিরাতের দুবাই, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। বর্তমানে শুধু বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি অফিস রয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, কাস্টমসের ১০টি বৈদেশিক মিশন স্থাপনের প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ড থেকে পাঠানো হলে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ তা অর্থ বিভাগের পাঠায়। অর্থ বিভাগ থেকে এ বিষয়ে কিছু তথ্য জানতে চাওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, প্রস্তাবিত ১০টি মিশনের প্রতিটির জন্য একজন করে অতিরিক্ত কমিশনার বা যুগ্ম কমিশনারের পদ, একজন ড্রাইভার, একজন অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটেরের পদ সৃজন করার প্রয়োজন হবে। সেই অনুযায়ী ১০টি বৈদেশিক মিশনের জন্য চারজন অতিরিক্ত কমিশনার, ছয়জন যুগ্ম কমিশনার, ১০ জন অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর এবং ১০ জন ড্রাইভারের পদ সৃজন করার প্রয়োজন পড়বে। এছাড়া বর্তমান প্রেক্ষাপটে প্রস্তাবিত মিশনগুলো যেহেতু সংশ্লিষ্ট ১০টি দেশের বাংলাদেশি মিশন বা দূতাবাসগুলোর অধীনে একটি উইং বা শাখা হিসেবে কাজ করবে, সেজন্য অবকাঠামো নির্মাণ বা ভাড়ার কোনো প্রয়োজন পড়বে না। জানা গেছে, ২০১১ সালের ২৪ এপ্রিল রাজস্ব খাত সম্প্রসারণের বহুপ্রতীক্ষিত সচিব কমিটি অনুমোদন দেয়। এরপর মন্ত্রিসভার অনুমোদনের পর নতুন অফিস স্থাপন ও জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। ওই নতুন কাঠামোতেই ভারত, জাপান, দুবাই, চীনসহ ১০টি দেশে নতুন অফিস স্থাপনের কথা উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সকালের খবরকে জানান, ক্রমেই দেশের অর্থনীতির আকার বাড়ছে। একই সঙ্গে বাড়ছে ব্যবসা-বাণিজ্য।