[ অর্থনীতি ] 21/04/2017
 
পোশাকের নিজস্ব ব্র্যান্ড সৃষ্টি করতে হবে
তৈরি পোশাকের রফতানি বাড়াতে ও মূল্য বেশি পেতে বিশ্ববাজারে নিজস্ব ব্র্র্যান্ড সৃষ্টির পরামর্শ দিয়েছেন এ খাতে সংশ্লিষ্ট অভিজ্ঞজন। এজন্য বিশ্ববাজারে ভোক্তার চাহিদা বোঝার জন্য শিক্ষা-গবেষণায় মনোযোগ বাড়ানোর কথা বলেছেন তারা।

'বাংলাদেশের নিট শিল্প : ব্র্যান্ডিং, সুশাসন ও বিপণন' শীর্ষক এক কর্মশালায় গতকাল বৃহস্পতিবার এসব কথা বলেন তারা। রাজধানীর বাংলামটরে বিকেএমইএর ঢাকা কার্যালয়ে সংগঠনের সঙ্গে যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে যুক্তরাজ্যের বহুজাতিক কোম্পানি ডবি্লউজিএসএন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও আবরার আনোয়ার বলেন, বাংলাদেশে পোশাক উৎপাদন বাড়ানোর সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। ব্র্যান্ড সৃষ্টির মাধ্যমে পোশাকের রফতানিমূল্য কয়েকগুণ বাড়ানো সম্ভব। কর্মশালায় প্যানেলের মডারেটর ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ব্র্যান্ডিংয়ের মাধ্যমে ভোক্তার চাহিদা জেনে অল্প সময়ে মানসম্পন্ন পণ্য সরবরাহ করা এবং টেকসই নিট শিল্পের বিকাশে গবেষণার বিকল্প নেই।

আরও বক্তব্য রাখেন বিকেএমইএর প্রথম সহসভাপতি আসলাম সানি, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল, ডবি্লউজিএসএনের দক্ষিণ এশিয়াবিষয়ক সেলের পরিচালক পুনিত কুমার দুদেজা, দেশি ব্র্যান্ড ইয়োলোর সিইও শারিয়ার বার্নি, বিকেএমইএর সহসভাপতি জিএম ফারুক প্রমুখ।