[ বাণিজ্য ] 19/04/2018
 
মোবাইল ফোন উৎপাদনে যন্ত্রাংশের শুল্কহার ১% করার প্রস্তাব
প্রযুক্তিনির্ভর শিল্পের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরিতে অন্তত ২ বছরের জন্য স্থানীয়ভাবে মোবাইল ফোন উৎপাদনে সব খুচরা যন্ত্রাংশের শুল্কহার ১০  শতাংশ থেকে ১ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব দিয়েছে মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বিএমপিআইএ।

বুধবার বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোরটারস অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) নেতারা জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব উত্থাপন করে।

বিএমপিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সংগঠেনের সভাপতি রুহুল আলম আল মাহবুব দেশে মোবাইল ফোন শিল্প কারখানা স্থাপনের অনুমতি ও উৎসাহ দেওয়ায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বিএমপিআই সভাপতি বলেন, “বিশ্বসেরা মোবাইল ব্র্যান্ড স্যামসাংসহ অন্তত ৭টি দেশি-বিদেশি ব্র্যান্ড স্থানীয়ভাবে মোবাইল উৎপাদন শুরু করতে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এই শিল্পের বিকাশকে ত্বরান্বিত করার জন্য এবং প্রযুক্তি নির্ভর এই শিল্পের মাধ্যমে কর্ম সংস্থান সৃষ্টির সুযোগ তৈরিতে অন্তত ২ বছরের জন্য সমুদয় খুচরা যন্ত্রাংশের শুল্কহার ১০ শতাংশ থেকে ১ শতাংশে নামিয়ে আনা প্রয়োজন।”

দেশে মোবাইল বাজারের একটি বড় অংশ অবৈধভাবে ও চোরাই পথে আসা মোবাইলের দখলে রয়েছে বলে বিএমপিআইর দাবি।

মাহবুব বলেন, “এ কারণে সরকার শত শত কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে এবং এ ধরনের মোবাইল জাতীয় নিরাপত্তার জন্যও বিশাল ঝুঁকি সৃষ্টি করছে।”

অবৈধভাবে আসা মোবাইল ফোনে নেটওয়ার্কে সংযোগ দেওয়া থেকে বিরত থাকতে অপারেটরদের নির্দেশ দিতে বিটিআরসির প্রতি আহ্বান জানান তিনি।